ঢাকা,বৃহস্পতিবার, ২ মে ২০২৪

পেকুয়ার শিক্ষা প্রতিষ্টানগুলোয় বিদায় বরণ অনুষ্টানের নামে চাঁদাবাজির মহোৎসব

chadaপেকুয়া প্রতিনিধি :::

কক্সবাজারের পেকুয়ায় শিক্ষা প্রতিষ্টানগুলোয় বিদায় বরণ অনুষ্টানের নামে চাঁদাবাজির মহোৎসবের খবর পাওয়া গেছে। এঘটনায় তীব্র সমালোচনা মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে সর্ব মহল। ঘটনাটি ঘটেছে, উপজেলার সকল উচ্চ বিদ্যালয় সমূহে। জানা যায়, ৭ইউনিয়নের পেকুয়ায় রয়েছে, শিলখালী উচ্চ বিদ্যালয়, বারবাকিয়ায় আদর্শ হাই স্কুল ও হোসনে আরা গার্লস হাই স্কুল, টইটংয়ে টইটং উচ্চ বিদ্যালয়, রাজাখালীতে মরহুম এয়ার আলী খাঁন আদর্শ উচ্চ বিদ্যালয়, ফৈজুন্নেছা উচ্চ বিদ্যালয়, মগনামায় মগনামা উচ্চ বিদ্যালয়, উজানটিয়ায় রয়েছে একটি উচ্চ বিদ্যালয়, মেহেরনামা উচ্চ বিদ্যালয়সহ সরকারী এম.পি.ও ভুক্ত একাধিক শিক্ষা প্রতিষ্টান। এছাড়া, মাদ্রাসা শিক্ষা বোর্ডের তালিকাভুক্তে রয়েছে বেশ কিছু শিক্ষা প্রতিষ্টান। চলতি মাসের শুরুতে নতুন বছরের বই বিতরণ ও ভর্তি উৎসবকালে এসব প্রতিষ্টান সরকারের অবৈতনিক শিক্ষা ব্যবস্থার নিয়ম নীতিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে জনপ্রতি শিক্ষার্থীদের কাছ থেকে সেশন ফিঃ সহ বিভিন্ন খাতের নামে হাতিয়ে নিয়েছে মোটাংকের টাকাপয়সা। তার রেশ কাটতে না কাটতেই চলতি মাসের শেষ সপ্তাহ ঘিরে এসব প্রতিষ্টান নতুন করে হাতে নিয়েছে বিদায় বরণ অনুষ্টান কর্মসূচী। এ কর্মসূচীকে ঘিরে শিক্ষা প্রতিষ্টানগুলোয় ফের শিক্ষার্থীদের কাছ থেকে নতুন করে হাতিয়ে নিচ্ছে নির্দিষ্ট হারের মোটাংকের টাকা। ফলে, বর্তমান সরকারের অবৈতনিক শিক্ষানীতি ও শিক্ষাখাতে বিপুল পরিমানের রাষ্ট্রীয় অর্থের ভুর্তুকিসহ নানা বিষয়ে কঠোর তীব্র সমালোচনা আর মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করছে সকল ভুক্তভুগী মহল। উপজেলার শিক্ষা প্রতিষ্টানগুলোর ধারাবাহিক চাঁদাবাজির মহোৎসব নিয়ে সচিত্র সংবাদ প্রতিবেদন তৈরীর কর্মসূচী গ্রহণ করেছে স্থানীয় সংবাদকর্মীরা। এতে ভুক্তভোগী সকলকে সার্বিক সহযোগিতা ও তথ্য সরবরাহের জন্যও বিশেষ ভাবে অনুরোধ জানিয়েছেন তারা।

#################

রাজাখালীতে শীতার্থদের মাঝে কম্বল বিতরণ

পেকুয়া প্রতিনিধি :::

কক্সবাজারের পেকুয়া উপজেলার রাজাখালী ইউনিয়নে শীতার্থদের মাঝে প্রয়াত সমাজ হিতৈষী মরহুম আবুল কাসেম কোম্পানী স্মৃতি সংসদের পক্ষে কম্বল বিতরণ করা হয়েছে। ২৬জানুয়ারী বৃহস্পতিবার সকালে মরহুমের বাসভবন প্রাঙ্গনে এ কম্বল সহায়তা বিতরণ সম্পন্ন হয়। এসময় এলাকার গরীব দূঃস্থ্য শীতার্থদের হাতে কম্বল তুলে দেন, স্থানীয় নির্বাচিত জনপ্রতিনিধি মরহুমের কণিষ্ট পুত্র তরুন রাজনীতিবীদ ও সমাজসেবক মোঃ নেজামউদ্দিন নেজু এমইউপি। এতে উপস্থিত ছিলেন, তার বড় ভাই আবুল বশর বাবু, গিয়াসুদ্দিন, জসিম উদ্দিন, মানিক, স্থানীয় সাহাবউদ্দিন, মৌলভী সাহাবুদ্দিন, আলী আহমদ, গোলাম রহমান, নুরুল আলম, আবুল বশর প্রমুখ ও এলাকার সমাজ সর্দার এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ। এসময় রাজাখালী ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের প্রায় ১৭১টি শীতার্থ পরিবারের মাঝে কম্বল প্রদান করা হয়।

###############

আজ পর্দা নামছে কাছারীমোড়া প্রিমিয়ার লীগের

পেকুয়া প্রতিনিধি :::

আজ শুক্রবার দুপুরে ফাইনাল খেলার মধ্য দিয়ে পেকুয়া উপজেলার শিলখালী ইউনিয়নের কাছারীমোড়া প্রিমিয়ার লীগের (কেপিএল) পর্দা নামছে। একমাসের আয়োজন শেষে কাল অনুষ্ঠিত হবে স্বপ্নের ফাইনাল খেলা। ওই খেলায় মুখোমুখি হবে সুপার সিক্সার্স ও ড্রাগন ক্রিকেট্স। খেলায় মনোরম প্রদর্শনী তো থাকছেই।

ফাইনাল খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পেকুয়া উপজেলা পরিষদের দুইবারের নির্বাচিত উপজেলা চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু। কাছারীমোড়ার মতো অঁজপাড়া গাঁয়ে কেপিএল ক্রিকেট টুর্ণামেন্টটির আয়োজক সংস্থা শিলখালী নবতরুণ সংঘ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ক্সবাজার জেলা পরিষদের নবনির্বাচিত সদস্য ও চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, টৈটং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও টৈটং ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহেদুল ইসলাম চৌধুরী, পেকুয়া উপজেলা যুবলীগের সভাপতি জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক মোহাম্মদ বারেক, পেকুয়া প্রেসক্লাবের সভাপতি ছফওয়ানুল করিম, পেকুয়া উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম দিদারুল করিম, পেকুয়া সদর ইউপির সাবেক প্যানেল চেয়ারম্যান শাহনেওয়াজ আজাদ, বারবাকিয়া ইউপির প্যানেল চেয়ারম্যান আনিসুল করিম, কেপিএলের প্রধান উপদেষ্ঠা সাংবাদিক এস এম হানিফ, কক্সবাজার জেলা স্বেচ্ছাসেবকলীগের সদস্য আলহাজ্ব এস এম শাহাদাত হোসেন, ম্যাগ ইঞ্জিনিয়ারিং লিমিটেডের সহকারি ব্যবস্থাপক মোহাম্মদ ইমরুল শাহেদ চৌধুরী, পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপসহকারি মেডিকেল অফিসার ড. জিয়াউদ্দিন, বারবাকিয়া ইউপি সদস্য এনামুল হক, মাতামুহুরী আদর্শ শিক্ষা নিকেতন পরিচালনা কমিটির সভাপতি আহমদ রেজা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কেপিএল পরিচালনা কমিটির সভাপতি শাহেদুল ইসলাম। সঞ্চালনার দায়িত্বে থাকবেন কেপিএল পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক তানজিমুল ইসলাম জিসাদ।

কেপিএলের সভাপতি শাহেদুল ইসলাম ক্রীড়ামোদি জনতাকে খেলায় উপস্থিত হয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রদর্শনী ও উত্তেজনাপূর্ণ খেলা উপভোগের আহ্বান জানিয়েছেন।

পাঠকের মতামত: